আকাশ ভরা মেঘ কালো
বৃষ্টি পড়ে না
গায়ে মাখা রোদ ভরা
সূর্য ধরে না!
রাতের আকাশ মেঘে ঢাকা
রোদে ঝলমল
ভর দুপুরে চাঁদের আলো
সব কিছুতে ছল!
তারা ভরা জোছনা রাতে
চাঁদ দেখি না
সাগর ভরা নোনাজলে
গায়ে মাখি না!
সারা জীবন মিথ্যে বলেও
সত্য ছাড়ি না
জিতের খাতা শুন‌্যে ভরা
কভূ হারি না!
ইচ্ছে গুলো রঙে মাখা
রং-স্বপ্নের দেশে
দিনের ঘুম চাঁদ রাজ্যে
হঠাৎ মলিন বেশে!
সকাল-সন্ধ্যা খাই যে তবু
পেট ভরে না
গায়ে ভরা সূর্য মাখি
রোদ ধরে না!
হাজার মনের প্রজাপতি
উড়ে দিন-রাত্রে
শিক্ষক মশাই শিখে বেড়ায়
পড়ায় কেবল ছাত্রে!
ভাটির দেশে আজব রীতি
পড়তে শুধু মানা
আকাশ ভরা রোদ-সাগরে
না দেখলে কানা!