তুমি সুন্দর, সে সুন্দর
কুৎসিত শুধু আমি
ঝিনুকের খোলসে থেকেও
মুক্তা কত দামি!
চাঁদ সত্য, সূর্য সত্য
মিথ্যা মায়া সংসার
সাথীর প্রেমে মজে দেখি
কত রঙ তার!
না জানে মন, না জানে কেউ
শুধু অন্তর্যামী
স্ত্রীর খোলসে পঁচে মরে
উদার চেতা স্বামী!
সৃষ্টি মহান, স্রষ্ট্রা মহান
স্বার্থে নারী-কূল
বউয়ের মায়ায় পড়ে এখন
হারাই মাথার চুল!
শালা ভাল, শালী ভাল
মন্দ বউয়ের স্বামী
তোমার মনে কত মায়া
জানে অন্তর্যামী!
আকাশ উদার, পর্বত উদার
নির্দয় বউয়ের মুখ
সাথীর কথায় জ্বলে বুকটা
ঊবে জীবন সুখ!!
তুমি সত‌্য, সে সত্য
মিথ্যা শুধু আমি
তোমার প্রেমে সাড়া দিয়ে
জীবন অস্তগামী!!