শ্বাসরুদ্ধকর জীবন যার
রোমাঞ্চ কী তার বলো
হাতে নিয়ে প্রাণ-প্রদীপ
সামনে এগিয়ে চলো।


জীবন এখন কী চমৎকার
আধুনিক কাল
ডাস্টবিনেও অন্ন খোঁজে
দেশটা ডিজিটাল।


মানচিত্রটা লাইফ সাপোর্টে
দিচ্ছি কেমো-থোরাপি
রাঘব বোয়াল জাতির কাঁধে
তারাই আবার  ঋণখেলাপী।


দেশটা এখন চলছে ভেসে
উন্নয়ণের জোয়ার বাণে
তিন দিকে তার বৈরিবেড়া
সামনে সাগর পানে!!