উজান ভাটির দ্বন্দ ভুলে, যাচ্ছে তরী বেয়ে
তনুকা নামের বোনটি আমার মিষ্টি একটা মেয়ে।
মুখে তার চাঁদের হাসি, কাটে রাতের তিমির
চোখের জলে খোজে পাই  ভোরে রাঙা শিশির।
কন্ঠে তার বীণার যাদু, সুর স্রষ্টার দান
মুগ্ধ হয়ে চিত্ত হারাই, শুনে তাহার গান।
চোখের তারায় দুষ্টুমীতে মন করে ব্যাকুল
সফলতার তরী বেয়ে ঠিকই পাবে কূল।
দুলালী বাবা-মায়ের, মুগ্ধ হৃদয় ছেঁয়ে
তনুকা নামে নজর কাড়া মিষ্টি একটা মেয়ে।।
সংস্কার বাধা এই সমাজে স্রোতের বিপরীত
ভুলটা সবার ভেঙ্গে দিবে, তার জীবনের গীত।
তিলোত্তমা ভুঁই -অপ্সরী, জীবন রঙিন খাম
বড় হয়ে এই মেয়েটি ছড়াবে দেশের নাম।
স্রোত বিপারীত ঢেউটা ঠেলে যাচ্ছে বেয়ে তরী
লাজুক মুখের স্নিগ্ধ মায়ায় ডানা কাটা পরী।
ঢেউয়ের তালে প্রলয় নেচে, যাচ্ছে তব গেয়ে
উজান ভাটির দ্বন্দ ভুলে, যাচ্ছে তরী বেয়ে!!
আদরী বাবা-মায়ের, মুগ্ধ হৃদয় ছেঁয়ে
তনুকা নামের বোনটি আমার মিষ্টি একটা মেয়ে।


***********************
Facebook page: https://www.facebook.com/udash.kobi.52