তোমাকে অবহেলা করব, কখনো ভাবি নি এমন
তোমার কথার হব অবাধ্য, মনে আসে না কখনো
তারপরও কেন হল এমন
বুঝলে শুধুই ভুল
সেই রাতে, আকাশে ছিল ঝলমলে চাঁদ
আমিও জানতাম তোমার শখের কথা
জোছনা রাতে গাঙ-বিহার!
তুমি যখন বললে তোমার ইচ্ছের কথা
তখনই ছিল আমার বিসণ্ণতার শুরু
আমি ছিলাম না তখন আমার মাঝে
রাগ করে উঠে গেলে বন্ধুদের নিয়ে
আমি তখনও ছিলাম ঘোরে...........
তোমরা গেলে নদীর কাছে, আমি রইলাম বসে
তারপর, কিছুক্ষণের ভিতর ফিরেও এলে
বললাম, চলে এলে যে?
তুমি চুপ! একদম পানসে মুখে চোখ ঘুরালে
বন্ধুরা বলল- মেঘ গিলেছে চাঁদ
পূর্ণিমার অপরূপ সাজ দেখতে বাগড়া দেয় প্রকৃতি
এমন হয় যে মাঝে -মধ্যে
সেখানে আমার কী দোষ?
প্রকৃতি হয়ত আমার মনের অবস্থাটা বুঝতে পেরেছিল
তুমি কি তাই ধারণা করেছিলে?
বিশ্বাস করো- আমিও চেয়েছিলাম
তুমি যেন ভালভাবে দেখতে পার জোছনার জলবিহার
এখানে আমার কী করার আছে
কেন ভুল বুঝবে তবে?
ক্ষমা করো, তবুও ক্ষমা চাই
এই বর্ষার জল-জোছনায়
এসো হাত ধরে এগিয়ে যাই
বৃষ্টি-স্ন্যানে জোছনারাতে!‍