ওরা মেরেও পায় না সাজা, আমি মরেও অপরাধী
ওদের কষ্টে আমার বুক ফেটে যায়, তবুও
কষ্ট প্রাণে নিয়েও কেমন ওদের মুখে হাসি
পূর্ণিমার চাঁদে খুজি বেঁচে থাকার কামনা, ওরা -
চাঁদের বুকে খুজে পায় রবিকরের ছায়া!
আশেপাশে চেয়ে দেখি সৃষ্টি বিভত্স! ওরা -
হেসে খেলে করে দিন পার, আমার চোখে নেই ঘুম।
ঘন মেঘে দেখি আমি প্রলয়ের হুঙ্কার। ওরা সেথায়-
খুজে পায় নব-বারিধারায় নতুনের উন্মেষণ।
আমি হই অস্থির, বারবার মূর্ছায়; চোখে নামে আঁধার
উল্লাসে ওদের প্রাণ নাচে ছল ছল নবধারায়!
আঁধারের কালো ছায়ায় দেখি শুধু প্রেতাত্মার আনাগোণা
খোজে ফিরি বারবার প্রার্থনায়, স্রষ্টার ভালবাসা
ওরা পায় আগামীর সম্ভাবনায়, নতুনের আবাহন
শ্রেষ্টতায় জাগরণে নতুনের আহ্বান!
আগামীর পূর্ণতায় সোনালি সকালের নতুন সূর্য
এক নতুন দিন! নতুন প্রেরণা!
আমি পাই ভয়, এরা নিশ্চিন্তে চলে নির্ভয়
ওদেরই জয়!