পায়ের গোড়ালি থেকে উঠে আসা
বুকের পাঁজর ছিড়ে রক্তাক্ত হয়ে
চিনচিনে আর অসহ্য যন্ত্রণাকাতর
লাল নীল বেগুনী আভায় স্ফুটিত
দুচোখে রঙিন স্ফুলিঙ্গ বের হওয়া
অব্যক্ত আর বর্ণনাতীত ব‌্যাথাটা
পায়ের নালা বেয়ে চিরচির করে
শিরা উপশিরার পথ ধরে অক্লান্ত
ঘুরে বেড়ায় বক্ষ-পিন্ড ছেদ করে
হৃদপিন্ডের মধ্যমণিকে আঘাতে
ক্ষত বিক্ষত আর রক্তের লালিমায়
ভেসে যাওয়া কলজের শারদে
কষ্টিত অন্তরের জ্বালা ধরে
গলার নালী বেয়ে ধীরক্ষেপে
কন্ঠনালী ভেদ করে রকেট গতিতে
মাথার তালুতে আঘাত হেনে
চুলের গোঁড়ায় গোঁড়ায় পাক খেয়ে
চামড়া ভেদ করে উঠে আসা
মগজ আর অন্ত্রের ধ্বংস-লীলায়
জীবনের আশা আর নিরাশার
প্রত্যাশার দোলায় দুলতে দুলতে
না পাওয়ার ব‌্যাদনার ব্যথা!
বের হয় সর্বদা, পা থেকে
পেটের তন্ত্র বেয়ে মাথা পর্যন্ত
ঘুরপাকে নিত্য লাল নীল ব্যাথা!