ছোট্টবেলায় ভর পূর্ণিমায় দেখতাম, শুন্যে ভেসে!
চাঁদের বুড়ি চরকি কাটে চাঁদ মামার দেশে!!
চরকি কাটে সুতা বুণে চাঁদের দেশে একা!
পূর্ণিমাতেই চাঁদের বুড়ির পেতাম শুধু দেখা!!
চাঁদের আলো স্নিগ্ধ মধুর, মমতায় ভরা
লিখে গেছে কত -কবি তাকে নিয়ে ছড়া!!


বড় হয়ে জেনে গেছি, এসব ছিল ভুঁয়া!
মানুষ এখন পেয়ে গেছে চাঁদ-মাটির ছোঁয়া!!
সেথায় আছে মরুভুমি, পাথর, টিলা, পাহাড়!
চাঁদের বুকে নেই যে বাতাস কিবা জীবের খাবার!!
চাঁদের নিজের নেইকো আলো, সূর্যের আলো নিয়ে!
নিঝুম রাতে  স্নিগ্ধ জোছনা দেয় যে বিলিয়ে!!