মাথাটা ছিল না এখানে
মাথা নেই যেখানে
মগজের আবরণে ঢাকা মস্তিষ্কে নেই কোনো ক্ষার!
এখানে চোখ ছিল না
চোখ ছিল না যেখানে
দৃষ্টি কোটরে মরা মার্বেল!
দেখে না কিছুই, সব শোষিত
বিকলাঙ্গ সমাজের চিত্র যেমন
ধারণা আর সন্দেহ
ধারণা মধ্য সাময়িক
এবং বাস্তবতা
গতি মধ্যে
এবং আইন; কিছুই নেই এখানে
চোখের ছায়াতে জলপ্রপাত!


আমাদের গরীবের জন্য শুধু
গর্ভধারণ উপতক্যাময়
বিনাশ ও সৃষ্টি
আবেগের মধ্যে জীবন ধারণ
এবং প্রতিক্রিয়া
ছায়া জলপ্রপাত
অহরহ জল পড়ানোই কাজ!


জীবন খুব দীর্ঘ
জীবন বড় একঘেয়ে এখানে


বাসনার মধ্যে
এবং শুষ্ককীট
শক্তির ভিতরে এবং অস্তিত্ব
প্রকৃতরূপের মধ্যে বেঁচে থাকা
এবং বংশদ্ভুত
জীবন ছায়ার জলপ্রপাত


আমাদের জন্য শুধু মৃত্যু-ছায়া
আমাদের জন্য শুধু কোণঠাসা
আমাদের জন্য জীবন মৃত্যুসম
আমার জন্য
পৃথিবীর মানুষের
ছেঁড়া গোলাপের পাঁপড়ি


এই বেঁচে থাকার শেষ উপায়
এই জীবনের শেষ উপায়
এই মানুষদের শেষ উপায়
একটি আকস্মিক শব্দ
কিছু ব্যঙ্গময়তা!
এখানে জীবন ব্যঙ্গময়!