ঘোড়ার লাগাম ধরতে হবে
টানতে হবে সীমা
বাঁধতে হবে, রাখতে হবে বশে
করতে হবে নিয়ন্ত্রণে
আপনাকে আজ বীমা
মনের ঘোড়ায় বড্ড ক্ষ্যাপায়
ক্লান্ত করে দেহ
পাই না খুজে আত্মবিস্বাদ
না পারানো স্নেহ, সময় কাঁদায় বিষম।
রুদ্ধ মনে ক্ষুব্দ হয়ে, যতই বাড়ুক দানা
সন্দেহটা ত্যাগী, ছাড়তে হবে সঙ্গ তার
সবই যদি জানা, তারপরও
পারছি না যে নিয়ন্ত্রণে, রাখব বেঁধে কীভাবে
তবুও তাকে রাখতে হবে
টানতে হবে সীমা
ধরতে হবে ঘোড়ার লাগাম
বাঁধতে হবে জিনে
টানতে হবে সীমা
বড্ড ক্ষ্যাপায়, পাগলামীতে নাছোড়
চিন্তা আর অস্থিরতায়
কাটছে সময় গবেষণায়, টেনশনে
টানতে হবে মনের ঘোড়ার লাগাম
খুলতে হবে ভাঙ্গতে  হবে
সময় ঘড়ির কাটা
ছুটতে হবে বাঁচতে হবে
সময় গতির বেগে, কিংবা
সময় গতির উর্দ্ধে উঠে
ধরতে হবে জীবন ঘোড়ার লাগাম
তাই, কাটছে সময় ভাবনাতে
হুলুস্থুলে সময় পগাঢ়
নিত্য নির্ঘন্টনে পড়ছে ভাটা
মূল্যবানের চেয়ে দামী
সময় নামের সন্ত্রাসীতে
আমার জীবন আঁটা
খুলতে হবে, ছুটতে হবে
মহাশুন্যের পথে-
------------------------