আমি রক্তের গন্ধ সহ্য করতে পারি না
অস্থির হয়ে উঠি রক্ত দেখে, তাই বলে-
প্রয়োজনে মশা মারতে কুন্ঠিত হই না
হাত দিয়ে টিপে মারি, ডলে ডলে
রক্তাক্ত করি।  গোলাপের মূর্ছিত রূপ,
আমি সহ্য করতে পারি না, ঝরে পড়া
পাপড়ি দেখে মনটা কেঁদে উঠে বড্ড!
তারপরও কখনো পিষে পিষে তাকে
রাস্তার পিচে করি আমি বর্ণিল আলো।
কর্কশ আর উঁচু স্বরে কথা বলা
বজ্রপাতের কঠিন শব্দ, সহ্য করতে পারি না
তাই বলে প্রতিবাদের ভাষা আমি-
প্রতিরোধের শক্তিগুলো ভুলে যাই না।
কালো মেঘের ছায়া দেখে মুখ লুকাই না
ঘণ বর্ষণে ভিজতে আরাম বোধ করি।
আমি কাউকে আঘাত করি না
কষ্ট দিতে কারো পানে বুকটা
ধ্বক করে উঠে। তারপরও আমি.
পিঁপড়ে আর বিচ্ছুদের পায়ে পিষে মারি
পা দিয়ে ডলে ডলে রাস্তার সাথে মেশাই।
ওরা আমায় আঘাত করে না; করে না রক্তাক্ত
ওদের কামড়ে বিষের ঢালি, ওদের হুলে-
দেহে ছড়ায় বিষ আর যন্ত্রণা।
আমি তাই কামড়াই না, আঘাত করি না
পিষে পিষে মারি- যারা আমার প্রাণের হুমকি।
আমি কাঁটা নয়, ফুল ভালবাসি
অন্যায় নয়; ভুলকে ভালবাসি।
প্রতিশোধ নয় প্রতিরোধে চলি
বাচালতা নয়, ন্যায় কথা বলি
আমি ডানে বামে নয় চলি সামনে
চুপচাপ জীবনে অঙ্কুরাগমনে
সবার কল‌্যাণ চাই
সবার মঙ্গল চাই