শরতের আকাশে আজ মেঘ-প্রজাপতি
                মেঘ দুধেভে কাব্য বিলাস!
শরতের আকাশ আজ শুভ্র নীলের মেলা
               নীলাভ ছায়ায় নীরদ নিবাস!
শরতের আকাশে আজ কাশফুলের পাহাড়
            কাশফুল দোলা পৃথিবীর আবাস
পৃথিবীর সব সুন্দর যেন শরতের আকাশ
নীলাম্বর ছায়াঘণ সোনালি দর্পণ
যেখানে তাকাই দেখি আপনার মুখ
যেদিকে তাকাই শুধু তোমারই মুখ!


রূপালি মেঘে বসেছে রাজ দরবার
রাজ্য শাসনে ভারাক্রান্ত মেঘরাজ
ক্ষুধিত ধরণী উপচে মাটির কারুকাজ
উঁকি মারে ফাঁকে বিচ্ছুরিত কণায়
                          দিবাকরের হাসি!
শরতের আকাশে আজ বসছে নীরদ হাট
আকাশের খোলসে ভাসছে মেঘালয়
মেঘাসনে বসে ক্ষেপেছে নিনাদ
                   বজ্রধ্বনীতে মেতেছে আকাশ
কান ফাটা চিত্কারে বলছে যেন,
                            তোমায় ভালবাসি!


শুভ্রতায় সোনালি ঢেকেছে শরতের আকাশ
যেদিকে তাকাই দেখি প্রিয় কিছু মুখ!


শরতের আকাশ! মেঘের রাজ-বিলাস
শরতের আকাশ! সৌন্দর্যের ছন্দ বিকাশ
শরতের আকাশ! শুভ্র নীলাভ মেলা
শরতের আকাশ! সূর্যের লুকোচুরি খেলা
শরতের আকাশ! কবির কাব্য বিলাস
শরতের আকাশ! বিধাতার অপরূপ  আত্মপ্রকাশ