আকাশের ধূমঢাকা ছায়া
ছায়াময় মেঘের সারি!
ক্ষুধার্ত কাকের আর্তচিত্কারে
আর্তনাদে কাঁপে পাখিদের দল
বিষের বাঁশি রিক্ত শোনায় ক্ষণ
আনমনে ছুটে চলা চিল
উড়ে ঘুরে কোকিলের বেড়ানো
হকচকিয়ে যায় তারা
পাগলাটে প্যাঁচার ডাকে
হঠাত্ থমকে সকল গুঞ্জরণ!!


ক্ষুধার্ত বাঘের আর্তচিত্কারে
আর্তনাদে কাঁপে পশুদের দল
বিষের বাঁশি সিক্ত হয়ে ঝরে
মনের অশ্রুতে বিষাদ সিন্ধু!
পাগলাটে শিয়ালের ডাকে
হঠাত্ থমকে সকল কলরব!!


ক্ষুধার্ত হায়েনার আর্তচিত্কারে
আর্তনাদে কাঁপে হিংস্রের দল
বিষের বাঁশি রক্ত হয়ে ঝরে
অভাবের অশ্রুতে বিষাদ সিন্ধু!
পাগলাটে রাক্ষুসে ডাকে
হঠাত্ থমকে সকল হুঙ্কার!!