রাত দুপুরে বৃষ্টি পড়ে, জল তরঙ্গ সারি
ছন্দ সুরে সিক্ত মাটি, বৃষ্টি বিলাস বাড়ি!
আকাশ ছেড়ে নামছে ধীরে, জলসিঁড়ি ধারা
কালো আকাশ মাতল কেশে, বাদল সর্বহারা!
ফুল বাগানে জলের নাচন, পাঁপড়ি দোলা সব
রিনিঝিনি শব্দ সুরে করছে কলরব!
মাঝে মাঝে আর্তনাদে ফুটছে আতশবাজি
চোখ ধাঁধানো বিজলী আলো, মেঘের কারসাজি!


রাত দুপুরে বৃষ্টিবিলাস, জল তরঙ্গ সারি!
শহর নগর সিক্ত ধারায়, মেঘের উপর বাড়ি!!


পুকুর জলে বৃষ্টির ফোঁটা, টাপুর টুপুর সুরে
মেঘ গর্জে ভীষণ ক্রোধে, ঐ দিগন্ত দূরে!
ঝিকিমিকি বৃষ্টি ধারা, মায়াবী আবেশ
ঘুম নগরে নামল রঙিন মেঘ-কুঞ্জ কেশ!
গা শির শির শীতল আমেজ, বিছানাটা ছাড়ি
রাত-দুপুরে বৃষ্টিবিলাস, ছাদে মেঘের বাড়ি!!