আর কতকাল ডাকলে বলো, তোমায় হবে ডাকা!
চারদিকে এতো কোলাহল তবুও লাগে কত ফাঁকা!!
দুঃখের পর সুখ আসে, তাই দুঃখে আমি মাতি
আঁধারের নিচে আলো, আঁধারে নেই তব বাতি
রাতের গভীরে ভোরের আলো
মেঘের ওপারে সূর্য জমকালো


বসে আছি জেনে সব, নিয়ে বড় আশা
আর কত ভালবাসলে, হবে ভালবাসা!
তেল মেরে হাত করলাম কালো, তবুও না ঘোরে ভাগ্যের চাকা!
আর কতকাল ডাকলে বলো, তোমায় হবে ডাকা!


শ্রম দিলাম, মন দিলাম, পেলাম শুধু চোখের জল
ধৈর্যের সিঁড়ি বেয়ে পাই নি কোনো ফল
ভাবি- ভাগ্য রেখা বুঝি গেল মুছে
সাগরের ওপারে কূল কি আছে?
ভাবতে ভাবতে ঘুমহীন চোখে
                      পার হল কত রাত
তুষারের পাথরে ঢাকা মন
                      হারিয়েছে মান-জাত
বেঁকে বেঁকে জীবনের পথ-ঘাট হলাম চির বাঁকা!
আর কতকাল ডাকলে বলো, তোমায় হবে ডাকা!!