আকাশ কুসুম কল্পে মেতে
সাজছে যারা নবরাজ।
দিকভ্রান্তিতে ঘুরে বেড়ায়
মাথায় নিয়ে ঘৃণার তাজ।।


হৃদয় দিয়ে ছোবল মারে
অহংকারের ছদ্মভূষণ
আবোল তাবোল গানের সুরে
করছে ওরা শব্দ-দূষণ।।


চাপে তাপে বাড়ছে জট
মগজগুলো জমাট বাঁধায়
মনের চাপে রুদ্ধজীবন
এই পৃথিবীর গোলকধাঁধায়।।


ভাল থাকার সহজ উপায়
চাহিদাকে টেনে ধরা
হাসি খুশি নিত্য মুখে
উপভোগের কাঁধে চড়া।।


প্রার্থনাতে জীবন গড়ুন
প্রস্ফুটিত সরল মনের
জীবন দেখুন সহজভাবে
নিন অবসর বিনোদনের।।