জাতির কাঁধে আজ বিকলাঙ্গদের বোঝা
ওরাই ধরেছে জাতির কান
ওরাই দেখায় পথের নিশান।
জাতি আজ দিকভ্রান্তে, গুজবের মহাশুন্যতায়
জাতি আজ রণক্লান্ত, হৃদয়ের হতাশায়।
ওদের চোখ আছে, মুখ আছে
নাক আছে, কান আছে।
তবুও ওরা প্রতিবন্ধী,  স্বার্থের!
ওরা প্রতিবন্ধী, মনন আর বিবেকের
ওরা প্রতিবন্ধী, মনুষ্যত্ব আর সততার।
চোখ যা দেখে, ওরা দেখে তার বিপরীত
কান যা শোনে, ওরা শোনে তার চেয়েও বেশি
ওরা বিকলাঙ্গ মগজশুন্যতার
ওরা বিকলাঙ্গ হৃদয়হীনতার!
ওরা এমন জিনিস দেখে, যা দেখে নি ওদের দু'চোখ
ওরা এমন কিছু শোনে, যা শোনে নি ওদের কান
ওরা এমন কিছু বলে, যা বের হয় না তাদের কন্ঠনালী থেকে।
ওরা প্রতিবন্ধী দৃষ্টিতে,ওরা প্রতিবন্ধী শ্রবণের।


যা বুঝে মনে, মুখে তাদের হয় না প্রতিফলিত
যা বুঝে জ্ঞানে, কাজে-কর্মে দেখায় না তাদের অঙ্গগুলো।
এমন বিকলাঙ্গ কানধারীদের কান মলাতে
আমাদের হুঁশ হয় নি আজো
সবল দেহের জাতি আজো করে তাদের বিশ্বাস
চোখ, কান, মগজ নিয়েও-
ওদের চোখে পৃথিবীর আলো দেখি।
ওদের কানেই মানুষের শব্দ শুনি
ওদের মগজেই নিজের বিবেক চিনি
ওদের কন্ঠনালীতে নিজেদের স্বরের প্রতিধ্বনী তুলি।