অন্তরে জ্বলে যে অন্তর্জ্বালা
জাগে ক্ষণে উত্তাল অন্তর্বাণে
দিয়েছি আজ পশু কুরবানী
ত্যাগ কি করেছি অন্তর্টানে?


এই যে ঝরিয়েছি রক্তস্রোতে
বিরহ দহন কি লাগে?
লোক দেখানো এই যে কুরবানী
তবুও কি অন্তর জাগে?


ভুলে তালে হায়, সময়কে আজ
করি শুধু উৎসর্গ
পশুর রক্তেও মন ভেজে না
জবাইতেই সীমাবর্গ।


ওগো প্রভু দয়ামায়, অশেষ
তোমার পথেই আমি
দিতে চাই আজ প্রবৃত্তি কুরবানী
কবুল করো অন্তর্যামী।