মনটা খারাপ, মনটা কাঁদে
        আজকে ভীষণ মন খারাপ!
দম আটকে পড়ছি ফাঁদে
        বুকের উপর বাড়ছে চাপ।


ভোরের শিশির নগ্ন পায়ে
সর্দি লেগে কপাল পোড়ে!
পাখির গানে কুঁচকে রায়ে
হেঁচকি উঠে শুভ্র ভোরে।


রং তুলিতে আঁকছে নভে
        নীলাভ ভেলায় মনের খেয়াল!
সুখের পরশ অচিন ভবে
        ভালোবাসায় নেইকো ভেজাল।


নিত‌্য প্রহর যায় যে বয়ে
কল্প-তুলির আঁচড় কেটে!
সুখগুলো সব যায় পালিয়ে
সদা দুঃখের পা চেটে।


মনের ভুবন বদ্ধ ভাটে
       উথাল-পাতাল ঢেউ উঠে!
শিউরে উঠে জিভটা চাটে
       বাস্তবতার এক মুঠে।


মনের ভুবন উল্টে খাদে
       বাড়ছে দেহে নিত্য তাপ!
উলট পালট মনের জেদে
       আজকের আমার মন খারাপ।