যতই ওদের মারো-কাটো,যতই শেখাও
দাও পাঠিয়ে উচিত শিক্ষালয়!
পায় না ওরা আলোর দেখা; শিক্ষা-দীক্ষা
হয় না বোধের উদয়!!


ওরা এখন বোবা, কালা, বধির
শোনবে ছাই, যতই ওদের শোনাই!
ওদের মাথায় নেই কো ঘিলু- বোধ
লিপ্সা ওদের করছে মগজ ধোলাই!!


সভ্যতাকে পাশ কাটিয়ে, যাচ্ছে অহম পিছু
ছুটছে ওরা মরিচীকার দেশে!
সুর-হারানো হৃদয় পানে, বসে আছে
দ্বন্দ্ব মনের শীতল আবেশে!!


নিয়ম নীতির উর্ধে ওরা! বসে আছে
ধরে নিয়ে ক্ষমতারই রশি!
বিকিয়ে দিয়ে মূল‌্যবোধ আর  মানবতা
মারছে শিশু আতুঁড় ঘরে বসি!!


রক্তচোষা, বিষবৃক্ষ, অথর্ব, মাথামোটা
দেশ-সময়ের বোঝা!
ওরাই আবার রাজনীতিতে" সিংহপুরুষ"
সময় হলে সোজা!!


যে জঠরে জন্ম নেয়, সেই উদরে লাথি
বিশ্বাস আর ভালবাসায় ভীতি!
জন্মদাতার রক্তস্নানে বিকলতন্ত্রের কারিগর
করছে এখন রাজনীতি!!