যেদিকে তাকাই তোমাকেই দেখি
আমার দৃষ্টিতে শুধু তুমি।
তুমি ছাড়া সব আলেয়ার বালুচর
ধূ ধূ মরুভুমি।।
আমার চোখে তোমার অবয়ব
ভাবনায় প্রতিচ্ছবি।
আমার অঙ্গে তোমার অস্তিত্ব
সৃষ্টিবিলাস সবই।।


আমার কথা-বলা পথ-চলা
চেষ্টা সাধনা সব।
এসব কিছুই তোমার ভালবাসায়
প্রেমময় কলরব।।


চাই শুধু তোমার করুণা- ধারা
আলোর চমক বিলাস!
মনটা আমায় করো প্রশস্ততায়
জ্ঞানের নূর বিকাশ!!


মানুষ করে গড়েছ আমায় তুমি
তাই করি মনুষ্যত্বের দাবি।
কিছুই বুঝি না, জানি না আমি
তোমার কেছেই অদৃশ্যের চাবি।।
পথ দেখাও, আলোর পথে
আঁধার থেকে তুমি।
তুমি ছাড়া সব অস্তিত্বহীন
পথহীন মরুভুমি।।


করো না আমায় পথভ্রষ্ট তুমি
ওগো দয়াময় রব!
তোমার পথেই চলা, কথাবলা
চেষ্টা সাধনা সব।।