দ্বন্দ্ব আমার স্বপ্ন দেখার, ভালো আর মন্দ
সত্যকে জানার আপ্রাণ চেষ্টায়
দ্বন্দ্বটা সত্যকে উপলব্ধি করার।


দ্বন্দ্ব আমার তোমাকে নিয়ে, ভালোবাসার
প্র্রেমময় জীবনের নিগূঢ় শেঁকড়ে
দ্বন্দ্বটা প্রেম খুজে পাবার।


দ্বন্দ্বটা আমার সঠিক সিদ্ধান্তের, সময়ের তাগিদে
জীবন চাহিদার সফল পূরণে
দ্বন্দ্বটা জীবনের চাহিদার।


দ্বন্দ্বটা আমার সত্য প্রকাশে, অমানুষের ভীড়ে
ন্যায়ের পথের কন্টক উপড়ানো
দ্বন্দ্বটা হৃদয়ে সত্যধারণে।


দ্বন্দ্ব আমার কথাবলায়, নির্মম বাকবিলাসিতায়
ন্যায়ের পথে উচিত কথায়
দ্বন্দ্বটা শুধু কথা বলার।


দ্বন্দ্ব আমার সবার মাঝে, লজ্জা আর বিনয়ের সাথে
পারি না যখন ঝগড়া করতে
দ্বন্দ্বটা শুধু নম্রতার খাতিরে।


দ্বন্দ্ব আমার আমাকে নিয়ে, আপনকে আপনার লয়ে
সুন্দর এক পৃথিবী দেখতে
দ্বন্দ্বটা শুধু আমার মনে।