যখন
পেশীতে ঝুল পড়ে যাবে
চামড়ায় পড়ে যাবে ভাঁজ
চুলগুলো পতনশীল কপালের উপর থেকে।
দাঁতগুলো ঝরে যাবে অকালে
হঠাৎ পড়ে যাবে নক্ষত্রের নায়কেরা।
উড়ে যাবে পাখিটা খাঁচাটা ছেড়ে
দেহ হয়তো হয়ে যাবে ঠান্ডা।


তখন
হয়তো জল ঝরবে, বিরহের সুর উঠবে
পাতাগুলো ঝরবে
কিছু মাটিতে নাড়া দেবে
গাছ কূজন হবে।
কেউ যাবে হারিয়ে অতলে
অন্ধকারে ।


তারপরও
হেসেখেলে দিনপার, মিথ্যা সয়লাবে
মরীচিকার পিছে ঘুরে
হিংসায় জ্বলে পুড়ে
ধ্বংসে মেতে উঠে
অকারণ।


এখন
দূর থেকে অস্পষ্টতাকে বড় স্বচ্ছ বলে মনে হয়
কাছে এলে দেখি ঝাপসা
সবকিছু মনে হয় এলেমেলো
আঁধারেই দেখি কত ম্পষ্ট।


এখানে
মানুষের হৃদপিন্ডে জড়ানো ক্ষুধার্ত বাঘের জিঘাংসা
ঝাঁপিয়ে পড়ে ক্ষণে ক্ষণে
কুঁড়ে খায় মানবতা
প্রতিপদে।


তাই
মিথ্যাই এ জীবন
জীবনের সংসার, পৃথিবীর সৌন্দর্য


অতএব
চলো আমরা
দাবী তুলি সঠিক পথের, আসল পাথেয়ù
জীবনের প্রকৃত নীতিতে
সময়ের চাহিদায়, মানবতার মুক্তিতে
একটি সংবিধান।


চাই
আমি বসন্তের আগমন চাই
জীবনের অধিকার চাই
সময়ের প্রয়োজনে মুক্তি চাই
তারও আগে
প্রথমে মানুষের অধিকার চাই.