জলউষ্ণতায় নিজের ধ্বংশ
ভালবাসা মিশে থাকা দুঃখে
স্বপ্নের সমাধিতে কষ্টের পুষ্প
আমাদের সন্তানদের মত।
তাকে পাশে রাখি
তাকে ভালবাসি।


বুকের সিন্ধু থেকে ভেসে আসা কুয়াশা
গাঢ় থেকে গাঢ়! বাতাসে মিশে যায়
একরাশ কষ্টে নিষ্পেষিত মনমানবী
ডুবে যাওয়া সূর্যের ডিম্বটা জলরাশিতে।
রেখে যায় এখানে বাষ্পের আচ্ছাদনে
একমুঠো দুঃখ; শুধু দুঃখ আর দুঃখ।
কষ্ট কষ্ট কষ্ট কষ্ট কষ্ট কষ্ট আর কষ্ট।


সুখসুখ শিহরণ, জটিল জীবনে-
তাকে খুজি নিরন্তর।
অবসাদ আর বিমর্ষতায়
মনে আমার বিষণ্ণতা।


কষ্ট আর বিষাদে
সুখসুখ করি ভাব।


এক সাগর কষ্ট পেরিয়ে
জীবনের ছুটে চলায়
খুজি সুখ নিরন্তর।
খুজি কূল অকূলে
তারপরও সুখ নয়
পাই সেথায় আলেয়ার বালুচর।


কেউ বলে সুখ মনে
কেউ বলে মাথার কোষে
আমি বলি, হায়! মন
কে তুমি?
দেখা যায় না, ছোঁয়া যায় না
আমায় করেছ শাসন!
শুধুই কি আকুলতা
শুধুই কি আকর্ষণ
দেহের কোষে
মনের কোণে
তন্ত্র আর পরাতন্ত্রে।
সেখানেই লুকায়িত-
সুখ-দুঃখ পাশাপাশি
একটির আগ্রাসে
আরেকটি লুকায়িত।
একটির সমাধিতে
আরেকটি প্রকাশিত।


তবুও জীবন: ভাবনা ভীষণ।
ভীষণ কষ্টে
কষ্টপ্রাণে
হায়! কষ্ট। কষ্টজীবন