আমরা বাংলাদেশি              আমরা স্বাধীন
আমরা গণতন্ত্রী                  আমরা সাহসী।
আমরা সব পারি, মুক্তির মিছিলে লাশের সারি
বাক স্বাধীনতায় পরকে গালি দিয়ে
অপরের গলা টিপে ধরি।
আমরা বাংলাদেশি          আমরা সবপারি
আমরা গণতন্ত্রী              আমরা মুক্ত-স্বাধীন।


আমরা দেখি এক নেতা, এক দেশ
গেরুয়া আর রক্তিম বর্ণে রূপসী বাংলাদেশ
এক নেতা, এক পরিবার; একটি সোনার দেশ।
আমাদের সংবিধান, চির উন্নত শিখায় জ্বলে নিভু নিভু
আমাদের পতাকা, আমাদের অহংকারের ঝান্ডা
উড়ে চলে স্বাধীনতার পক্ষে ও বিপক্ষে।
আমরা বাংলাদেশি       আমরা গণতন্ত্রী।


এখানে একজনের হাতে যত ক্ষমতা অসীম
ততো রক্তাক্ত এই জনপদের জীবন ও প্রাণী।
এখানে অহরহ হাসি কান্না পাশাপাশি
রক্ত আর শরবতে করে গড়াগড়ি।
এখানে সেই বিশ্বরীতি, অবাক পৃথিবী
দেশের চেয়ে দল বড় , দলের চেয়ে বড় নেতা
নেতার কথাই গঠনতন্ত্র, মুখ্য নির্বাচনে জেতা।


একাত্তর নিয়ে আমরা গর্বিত ও দুর্বিনীত
বীরযোদ্ধা আর মীরজাফরদের নিয়ে প্রশংসিত
বাহান্ন নিয়ে গর্বিত ও  দুর্বিনীত
জিতে আমরা গর্বিত, হেরেও আমরা দুর্বিনীত।
গণতন্ত্রের উত্থানে আমরা খুশি, দলনেও সাহসী
একজন স্বৈরাচারের উত্থানেও আমরা হই গর্বিত।
আমরা রক্ত ঝরাতে স্বাধীন, প্রাণ নিয়েও হই পুরস্কৃত
আমরা নতুন গড়ার কারিগরে, ধ্বংসেও চির দুর্বিনীত।
আমরা বাংলাদেশি       আমরা গণতন্ত্রী।


আমাদের রাজধানী ঢাকা, জনপ্রাণী একাকার রাশি আর ভাসি
এখানে সব মেলে পয়সায় আর মামুর জোরে।
আঁস্তাকুড়েও মেলে প্রাণের অস্তিত্ব
সেখানেও কেউ খোজে অন্নের জোগান।
অধিকার আর অস্ত্রের ঝঙ্কার, সব একাকার।
নেতাদের খামখেয়ালে ঝরে কত প্রাণ
চারদিক রক্তাক্ত, শুধু দেখি ধ্বংসের স্তুপ।
অবাক পৃথিবী, অবাক আকাশের নিচে সব প্রাণী
একজনের ইচ্ছায়ই জনগণের অধিকারের মূলমন্ত্র
আমাদের শোষিত সংবিধান, চিরায়ত গণতন্ত্র।
সবাই যেখানে অবাক; আমরা সেখানেই মুক্তি পাই।