এখানে আর সেখানে
××××××××××××××××


এখানে পঁচাঘায়ের দূর্গন্ধ ছড়াছড়ি
লাশ আর দগ্ধতায় মুখে আসে বমি।
ওখানে ফুলের বাগানে সূরভী বিলাস
সুখচাষের উর্বরা স্বর্গীয় ভুমি।


আমরা এখানে অভাব আর অনটনে
ক্ষুধাময় ভুবনে নেই তবু খাদ্য
ওখানে চাহিদার শুন্যতায় অন্নের পাহাড়
মেলে না কভু সাধ আর সাধ্য।।


এখানে দৃষ্টিহীন চোখে ভরসার আলো
কারো ভরসাহীন উদাস দৃষ্টি।
সেখানে রঙিণ চশমায় দৃষ্টিবিলাস
চোখে ভাসে নতুনের সৃষ্টি।।


এখানে শুষ্ক মরুভুমি, বজ্রনিনাদে মৃত্যুঘাত
ঝরে না বারিধারা, গগণের কৃষ্টি।
সেখানে মেঘের ভেলায় সুখের বিজলী
ঝরে সদা শ্রাবণের বৃষ্টি।।


×××××××××××××××××××
শুধু দৃষ্টিভঙ্গির কারণে একই সত্তাকে আমরা বহুরূপী দেখি। কেউ যেটাকে কালো বলে, অনেকে সেখানে খুজে পায় আলো। আমরা আমাদের নীতিতে অটল, কারো পরামর্শের এতে ধার ধারি না। কে কী বলল, তাতে কী যায় আসে?
এখানে বলতে আমরা আর সেখানে মানে যাদের আমরা উন্নত বিশ্ব বলি।


আজ রাজনীতি নয় কোনো মন্তব্য নয়। আগামীকাল হবে এ বিষয়ে বিস্তারিত। আজ শুধু এই কবিতার বিষয়ে থাকতে চাই।