এতোদিনের যত্নে গড়া নিজের হাতে-
আমার বাগানে ফুটেছে সব ধরণের ফুল
রক্ত গোলাপ আর জুঁই চামেলী-
আমায় এখন দিচ্ছে দোল।
ঐ যে কোণায় লৌহ জবা
          হৃদয় জাগায় স্পন্দনে
সবকিছু আজ ভাসছে যেন
          পবিত্র এক বন্ধনে।
×××××××××××××××
আজ যেদিক তাকাই দু'চোখ মেলে
       সোনালি শষ্যে ঢেউ খেলে যায়
আহ্ ! হৃদয় জুড়ায় শীতলতায়
         পরশ লাগা বুকের খাঁচায়।
নবান্নের মৌ মৌ গন্ধে
         প্রাণের স্পন্দন যায় বেড়ে
অনাগত সুখ জীবনের প্রতিচ্ছবি
         কল্পতারায় আসন গেড়ে।
×××××××××××××××××
জেলেদের মুখের বিজয়ের হাসি
          ভেঙ্গে গেছে মনের খোয়ার
আজ খাল-বিল, নদী-নালায়
        নেমেছে মাছের নগ্ন-জোয়ার।
×××××××××××××××××
রাতের গহীনে ছিলাম রাস্তায়
         কোথাও পাই নি বাহন
ট্রহল পুলিশ বলে,এগিয়ে এসে-
         গ্রহণ করুন আমার আসন।
××××××××××××××××
প্রসন্নকর্তা হাসি-মুখে বলে
         এখনই করছি আপনার কর্ম।
"এক কাপ চা খান বসে"
         আপনাদের সেবাই যে ধর্ম।
×××××××××××××××
উপরের এই যে ছিন্নচিত্র
           ভীষণ পবিত্র, দিচ্ছে দোলা ভীষণ মনে
এইতো আমরা দেখতে চাই
           সর্বদাই, প্রতিদিন খবরের কাগজ আর টেলিভিশনে।