রাতের আঁধার কেটে আসবে নিশ্চয়ই সোনালী ভোর
গর্তে লুকোবে নেংটি ইঁদুর আর নরপশুদের চশম খোর।
ঘণকালো মেঘ ঠেলে দেখা যাবে সূর্যের মুখ
সোনালি হাসিতে ছড়িয়ে দেবে জনতার সুখ।


এই যে ক্ষমতার রশি ধরে গেঁড়েছে পীড়নের আসন
আইনের টুটি চেঁপে ধরে শোনায় সংবিধানের ভাষণ।


একদিন ঠিকই জালিমের তখতে লাগবে আগুন
তার আগে কী দিয়ে শোধিব,এই রক্ত ঝরা খুন।
এখনো ওরা পাষাণ হৃদয়ে, নির্মমতার ভক্ত!
আমরা শুধুই ঝরিয়ে যাব চোখের জল আর রক্ত?


এখনও ওদের ফেরে না মন, ঘাড়ে মাথা কয় খান?
এই জালিমের জুলুমে, ফেল মারে শয়তান।
ওরে ও জোয়ান, এখনই ফেরাও হুঁশ
বিবেককে করো জাগ্রত, নইলে কিসের মানুষ?