রক্তগোলাপ জড়িয়ে আজ মনের শহীদ মিনার
কোথায় গেল স্বাধীনচেতা, না পাই কোনো কিনার
হারিয়ে গেছে মানবতা, মূল্যবোধের সব চাবি
লোভের কাছে হয় পরাজয় মুক্তিকামীর দাবি।
ধূলোয় লুটায় স্বপ্ন সবার, অশ্রু হয়ে রক্ত ঝরে
বিজয় দিনে কান্না আসে
রক্তস্নানে ক্ষোভে ভাসে
স্মৃতির জমাট খসে পড়ে।
হিমের দিনে সকল চাওয়া, না হোক পূরণ তবুও ভালো
সুখ-সন্ধানী চোখের তারায় না নিভে যাক
আশার সকল আলো।
দিলাম আমি তোমার গলে কল্পফুলের মালা
গল্প বলে রাত কাটিয়ে উপচে টিনের চালা
স্নিগ্ধরাতে রূপমাধুরী ভরাট চাঁদের আলোয়
আলাদিনের চেরাগ খুজি ভাবুক মনের ভালোয়।