সন্ধ্যার রেশ কাটে নি এখনো, দিগন্ত লালিমায়
পশ্চিম আকাশে হাসির জোয়ারে পূবের করুণ মুখ।
উন্নয়ণের মৃত স্মারকে বিদ্যুতের এখন লুকোচুরি।
চারদিক আঁধারের ভাঙ্গা আর ভাসা ভাসা দাগ।
তখনই আমার পথ চলা বাড়ির পানে।
কিছু স্পষ্ট আর কিছু অস্পষ্টতায়-
সামনে তাকাতেই দেখি পাহাড়ের মত দাঁড়ানো দানব
ভয় পাওয়া কন্ঠে বলি, কী এমন ভয়ঙ্কর ছায়া
অশরীরি কোনো প্রাণী, নাকি দৈত্যের আগমন?
পাশে থাকা আমার ক্ষুদে ভাগনে বলে, মামা
ওটাতো দড়িয়াকোপের শালবনের ঝোপ
তারপর হঠাৎ মনে পড়ে, আহারে এটাতো
মাঠ থেকে বেড়িয়ে আসা মাথাটা, এখন ঘণ ছায়ায়
সারক্ষণ ধুক ধুক করা বুকের পাঁজড়ে বসা কম্পনে
স্বাভাবিক সবকিছু আজ লাগে অস্বাভাবিক।
মনের ভিতর ত্রাসের রাজত্ব, ক্ষোভের চাপা আগুন
চোখ যেন বন্ধ, কানের পর্দা গিয়েছে ফেটে
এখন ভয় পেয়ে, লুকাতে চাই গর্তে
ভাগ্যের পরিহাস, গর্তও আমাদের দিচ্ছে উগড়ে...