হে প্রভু! নিশ্চয়ই তুমি আমাকে করেছ পূর্নাঙ্গ
সৌন্দর্য আর গুণের সমারোহে।
যা কিছু অপূর্ণতা আর ঘাটতি, সবই আমার ত্রুটি।
আমাকে নিশ্চয়ই দিয়েছ বুদ্ধি-বিবেক -শুভ্রতা
পথের সন্ধান আর দিক-নির্দেশনার আলো
এই যে আমার দিকভ্রান্ততা আর উন্মাদনা
সবই আমার কর্মফল, আমার ইচ্ছার প্রতিফলন


আমাকে তুমি দিয়েছ অগণন কল্যাণ আর জীবিকা
যা ধরতে পেরেছি তা আমার সফলতা, আর
যা থেকে হয়েছি বঞ্চিত, সবই আমার ব্যর্থতা।


দিয়েছ প্রভু অফুরাণ সুখ আর কল্পবিলাসী মন
সুন্দর পৃথিবী আর যোগ্যময় তার উপাদান।
যা কিছু অর্জন আমার সব তোমারই দয়ায়
যা কিছু ভ্রান্তি আর দূর্দশা, সব আমারই উপার্জন।


তুমিই শিখেয়েছো, মানুষের কল্যাণ কামনাই ধর্ম
মানুষের সেবাই তোমার সেবা।
ভুলে গিয়ে তাই আমি বহুদূরে, তোমার থেকে, ধর্ম থেকে।