আজকে জন্ম নেয়া শিশুটি জানল
পৃথিবীটা তার মত কোমল নয়
নিরাপদ নয় তার আবাসের স্থান
তার পূর্ববতী বাসস্থানের মত।
এখানে সে পাবে না তার কাঙ্খিত
আহারের উপাদান, নিরাপদ আবরণ
জীবাণু থেকে মুক্তির প্রতিষেধক
সকল জঞ্জাল আর হিংস্রতার প্রতিরোধক।
যে পৃথিবী থেকে পাঠানো হল
তাকে বলা হয়েছিল, এখানে আছে-
তোমার সব অধিকার, বেঁচে থাকার
স্বাধীনতা আর জীবনধারণের সুরক্ষা।
তোমার জীবন নিরাপদ আর আমানতে
এই পৃথিবীর শাসকের হাতে।
এই সমাজ তোমার পবিত্রতা রক্ষার কবজ।
তোমার সম্পদ আর সম্মানের
তোমার অধিকার আর নিরাপত্তা
তোমার চাহিদা আর স্বপ্নের স্বাধীনতা
নিরাপদ আর সুরক্ষিত রাষ্ট্রের কাছে।
আজ সে জেনে গেল
সব কেমন মিথ্যা আর বিভ্রাটে
ভেজাল আর অত্যাচারের পিষ্টতায়
সব অধিকার জালিমের হাতে বন্ধক।