ভাগ‌্য আমার দিলাম তুলে রাজ-দালালের হাতে
ভাগ্য আমার মান করে তাই, শুকনো দিনে রাতে
আমার দৃষ্ট নেই চেহারায়, নেই কলতান সুরে
ব্যক্তিত্ব আজ বনভাসে, হাসছে ক্ষোভে দূরে
নির্বাসনে পাঠিয়ে দিলাম মূল্যবোধ আর নীতি
তোষামোদে জীবন কাটাই, রাজপ্রাসাদের ভীতি
অধিকারের চাবি এখন ঘাম ঝরিয়ে আস্তাকুঁড়ে
বিবেকটাকে তালা মেরে, কাঁদছে বসে দূরে।
ভাবছি তবুও থাকব ভাল, নির্ভেজালে জীবন
পরের হাতে ভাগ্য দিয়ে, ধুকছি বিষম ভীষণ