নেতা, আজ পাঁচদিন পার হতে চলছে
একাধারে ঘুম নেই চোখে ততোদিন।
মাথাটা বড্ড ধরছে, চোখের ভিতর-
আগুনের ফুলকি ছোটে, ব‌্যাথায় কাতর
মাথার যন্ত্রণায় ভাবনার পোকাগুলো মৃত
আশা আর ভরসার ছায়া নেই। মধ্যরাতে
জ্বলজ্বল করে সূর্য। তুমি আজ অক্ষম?
তোমার চারপাশে চাটুকারদের ভীড়
মন তোমার আজ লোভ আর প্রতিহিংসায়
স্বার্থের ঘুণ পোকায় ঢাকা। কুড়ে কুড়ে কামড়ায়
আমার মত সাধারণের সেখানে প্রবেশ নিষেধ।
আমার মত সাধারণের স্বপ্ন দেখাও নিষেধ।
আমার মত সাধারণের কল্পনাও অপহৃত।


তুমি জানো না, একদিন আসবে এমন সময়-
যখন পাবে না তাদের, তোমার মোসাহেবদের।
আমাদের মত সাধারণের দীর্ঘশ্বাসে যখন
তোমার ক্ষমতার মসনদ ধ্বংস হয়ে যাবে।
আমাদের নিঃশ্বাসে তোমাদের হবে নাভিশ্বাস।
আমাদের বুকের গভীর থেকে আসা ক্লান্তশ্বাসে
মধ্যগগণের সূর্য খসে পড়বে। তোমার সাম্রাজ্যে
তখন হয়তো নামবে রাতের পর্দা।