দূর্বাঘাসের ফুলের মাঝে, নেংটিপড়া জেলের কাজে
উদাস চেয়ে মধ্যদুপুর, ভাবনা দিয়ে পায়ের নূপুর
খেই হারানো জীবন ছন্দে বলতে গেলে এমনই বলা
পথহারানো চলার পথে নিত্য তবুও পথের চলা
চলছি আমি, চলছে সবাই কোন লগনের টানে?
বলছে সবাই, সেই কথাটা কবিতা আর গানে!
সুর হারানো মনের গানে লয় হারানোর গোলমেলে
তবুও চলা তাহার সাথে
তাহার কথাই বলা, নিত্য হেসে-খেলে
এমনি হয়, চলছে হতে -ভীষণ তাজা হাওয়ায়।
একটু অবকাশে, খুজছি তাকে নিত্য আসা যাওয়ায়
বুক লাফানো হৃদপিন্ডে জলের শীতল পরশ
তাহার স্পর্শে পাই
তাহারই গান গাই
যাচ্ছে সময়, ক্লান্ত প্রহর: তবুও কী আর বয়স?
নিদারুণ আক্ষেপে পুড়ে মন সর্বদা এখানে
ভ্রান্ত পথিকের ক্লান্ত অবয়বে নির্ঘুম রাতে
তাকেই ডাকছে গানে।