সত্যের সন্ধানে ছুটছি সবাই, সত্যকে চেঁপে রেখে
সঙ সেজে ভঙ করি, অপরের রং গায়ে মেখে।
আলোকে করে না গ্রাস কভু জীবনে আঁধার
আঁধারকে দূর করে আলো, জীবনে সবার।
কোনটা যে সত্য বুঝি না কভু, আলেয়ায় মেতে থাকি
নিরাশায় মন কাঁদে অস্থির জীবনে, কী আছে বাকি!
শান্তির সন্ধানে ঘুরি দিবানিশি, মিলে না যে শান্তি
গভীর রাত্রিতে কেঁদে ওঠে প্রাণ, সব মায়া, ভ্রান্তি!
সত্য যে একটাই, বুঝি নাতো অনেকেই, ডাকে অবিরত
সত্য শুধু তুমি, সত্যে তুমি, আছো তুমি তোমারই মত!