আমাদের প্রিয় বাংলা কবিতার (কবি ও কবিতার ওয়েবসাইট) পাতা ধীরে ধীরে সুন্দর আর সমৃদ্ধ হচ্ছে। অনেক নতুন নতুন বৈশিষ্ট্য আর বিষয়াবলী সংযুক্ত হয়েছে। আজকে আমার এডমিন সমীপে কিছু নিবেদন এই আসরকে নিয়ে।
কবিতার আসর মন্তব্য বিভাগ:>


প্রথমে কবিতা আসরকে নিয়ে বলতে চাই, কবিতার প্রতিটি  পাতায় উপরে ডানদিকে ফেসবুক ও টুইটার লাইক এবং বিভিন্ন সামাজিক যোগাযোগের সাইটে শেয়ারের ব্যবস্থা রাখা হয়েছে। আবার কবিতার নিচেও ফেবু আর টুইটে লাইকের ব্যবস্থা আছে। মন্তব্যের ঘর আছে। অনেকে লাইকের ব্যবস্থা রাখতে বললেও কেউ কেউ প্রতিবাদ করেছেন এই বলে যে, অনেকে শুধু লাইক করেই চলে যাবে, মন্তব্য করবে না। লাইকের ব্যবস্থার যেমন ফাক আছে তেমনি এই মন্তব্যের ব্যবস্থাতে ত্রুটি আছে। এই মন্তব্যের দ্বারা আসর সমৃদ্ধ কবার কোনো সম্ভাবনা আপাতত নেই কারণ এখানে শুদ্ধ ও পরিপূর্ণ সমালোচনা করা যায় না। আমরা এখনো বিশুদ্ধ সমালোচনা করা ও হযম করতে শিখি নি। বেশিরভাগ বন্ধুরাই (বিশেষ করে আমি ) বিতর্ক এড়াতে ' ভালো হয়েছে, মোটামুটি, বিষয়বস্তু ভালো, ভাবনার গভীরতা আছে, সুন্দর বক্তব্য..... ' ইত্যাদি লিখে মন্তব্য করি। কবিতার মূল বিষয় এবং সমালোচনার মূল কথা হলো কবিতা গঠন বা কাঠামো নিয়ে। বিষয়বস্তু নিয়ে নয়। বিষয় বা ভাবনার সাথে আমার দ্বিমত হতে পারে আদর্শগত কারণে; আমি মন্তব্য করব কবিতার গঠন নিয়ে। এখানে অনেকে সুন্দর সুন্দর ভাবনা আর চমত্কার শব্দে লিখে থাকেন যা কোনোমতে কবিতা বা পদ্য হতে পারে না, ভালো গদ্য বা প্রবন্ধ হতে পারে! কখনো (আধুনিকতার নামে) পদ্য আর গদ্য এক হতে পারে না।


আমার প্রস্তাব হলো কবিতার পাতার উপরের দিকে সামাজিক যোগাযোগের মাধ্যমের ব্যবস্থা আগের মতোই থাকুক, কিন্তু নিচে আবারো তা না থাকুক। বরং এর পরিবর্তে লাইক/ডিসলাইক (পছন্দ/অপছন্দ) -এর ব্যবস্থা থাকতে পারে। শুধু লাইক নয়, সাথে ডিসলাইকের ব্যবস্থা থাকতে হবে। অথবা এখানে গ্রেডিং (যা নিয়ে বিতর্ক চলছে)-এর ব্যবস্থা রাখা যেতে পারে। পাঠক/ কবিবন্ধুরা তাদের ইচ্ছেমত এক থেকে পাঁচের মধ্যে গ্রেড দিবে। এতে তার কবিতার ভালো-মন্দ আর পাঠকের জনপ্রিয়তা যাচাই হবে।


আড্ডা অথবা বিষয়ভিত্তিক কবিতা:>
আড্ডার এই ব্যবস্থা এখানে দরকার নেই। আমার কেন জানি মনে হচ্ছে এই আসরে এই বিভাগটি সফল হবে না। এর পরিবর্তে যে বিভাগটি রাখা যেতে পারে তা হলো 'বিষয়ভিত্তিক কবিতা'। এই বিভাগটিতে এডমিন কর্তৃক নির্ধারিত বিষয়ে কবিতার আয়োজন  করা হবে সাপ্তাহিক অথবা মাসিক ভিত্তিতে। সপ্তাহ বা মাসের সেরা তিনটি কবিতা (এডমিন কর্তৃক নির্বাচিত) প্রতিটি পাতার ডানদিকে সপ্তাহ ব্যাপী দেখানো যেতে পারে।


আমার উপরোক্ত দুটি বিষয়ে এডমিনসহ সকল কবিবন্ধুদের দৃষ্টি আকর্ষণ করছি। সবার মতামত ও সৃষ্টিশীল ভাবনা প্রকাশের আহ্বান জানাচ্ছি।
সবাই ভালো থাকুন। ধন্যবাদ