অনেকদিন ধরেই তো আছি বাংলা কবিতা ডট কমে। আজকের মতো এমন সময় পাই নি আগে কোনোদিন। তাই সারাদিন ধরে আজ তিনবারের প্রচেষ্টায় (এই পর্যন্ত পোষ্ট হওয়া) ৮৫টি কবিতা পড়লাম। বেশ মনোযোগ দিয়েই পড়লাম আর মন্তব্য করলাম (সাধারণ কথায় এবং একই রূপের খনি থেকে)। সব কবিতা পড়ার পর মনে হলো, একটা কাজ করা যায়; আজকের সেরা দশটি কবিতা বাছাই করি (একমাত্র আমার দায়বদ্ধতায় ও বিচারে)। সুতরাং আজকে পোস্ট করা বাকি কবিতাগুলো পড়ে এবং বাছাইকৃত কিছু কবিতা আবারও দেখে আগামীকাল আজকের (০৮-১২-২০১৬)সেরা দশটি কবিতা নিয়ে আলোচনা বিভাগে আলোচনা করবো।
সুতরাং যারা লেখাটি পড়ছেন আশা করি আপনারাও আমার সাথে শরীক হবেন। মন্তব্যের ঘরে লিখে ফেলুন আপনার দৃষ্টিতে আজকের সেরা কবিতার নাম (অনির্দিষ্ট) এবং পারলে কারণও দর্শাতে পারেন। আমি সবার তালিকার সাথে মিলিয়ে আমার দৃষ্টিতে সেরা দশ সাজাবো।


পুনশ্চ: বিষয়টি মজার ছলে এবং বিনোদন হিসেবেই নিবেন সবাই। কারণ এখানে কজন ছাড়া বাকি সবাই আমার মতো সৌখিন কবি! সখের সুখ থেকে কাব্যের উৎপত্তি বলেই এখানে কবিতা পোস্ট করছি।


দৃষ্টি আকর্ষণ: কবিতা পোষ্টের সময় শিরোনামের ঘর থাকার পরও কেউ কেউ (রনি ই রানী, মোমিনুল হক আরাফাত, মো: সোহেল মাহমুদ, সাইয়িদ রফিকুল হক) শুরুতে শিরোনাম ও কবির নাম লিখেন। ফলে কবিতা পড়তে গিয়ে হোঁচট খেতে হয়। ব্যাপারটা খুবই দৃষ্টিকটু। কয়েকবার বলা হলেও তারা কাজটা করে যাচ্ছে। আসলে এর মানে কী, কেউ কি বলবেন_?


মন্তব্য:
আজকে সবার কবিতা পড়ে মন্তব্য দিলাম (ফিডব্যাকের আশায় বলতে পারেন, এতো সময় নষ্ট করছি যেহেতু আরেকটু নষ্ট করে কিছু লিখলে ক্ষতি কী? সবার কবিতার পড়তে গিয়ে দেখি কবি" স্বপন কুমার দাস" সবার কবিতায় বসে রয়েছেন(!) মন্তব্য একই ধাঁচের "মিতবাক্যের অমিত ভাব" বা "ভাবের গভীরতা"...সব কবিতায় (আমিও একই ধাঁচের মন্তব্য দিয়েছি. "কাব্য ভাবনা ভালো লাগল" টাইপের)


সবাই ভালো থাকুন। শুভ কামনা রইল। সবার কাব্য ভাবনা পরিপক্ক হৌক।