মাতৃভূমির ব্যথা
সকাল বেলায় সোনার আলো
হাসত আমার কুটির দ্বারে।
রঙিন ফুলে ভরতো কানন
নাচত ধীরে সারে সারে।।


সকল স্মৃতি উঠছে ভেসে
বাংলা ছেড়ে যাবার বেলায়
সোনার কুটির,কানন ছেড়ে
বিদায় এবার, বিদায়,বিদায়!


ওগো সোনার কৃষ্ণচূড়া
দাঁড়িয়ে কেন মলিন মুখে,
এমন নীরব নিঠুর ব্যথা
দিচ্ছ কেন আমার বুকে?


আসা যাওয়ার পথের পাশে
তোমার হাসির বন্যা ছড়ায়
এই,বালক তোমার বন্ধু ছিল
বিয়োগ-ব্যথা তোমায় জানায়!