আবার এসেছে আগের মতো,পহেলা বৈশাখ--
পাড়ায় পাড়ায় উঠলো যে রব,শুনি সেই হাঁক ডাক।
শঙ্খধ্বনি শোনা যায় ওই,দূর পাহাড়ের কোলে--
বাঁশের বাঁশি বাজিয়ে গেল ভিনদেশী কোন্ ছেলে!
দোয়েল,কোয়েল,ময়না,টিয়া,নানান সুরে গায়
প্রভাতী গান গাইছে সুজন, সাধের একতারায়।
পুব আকাশে সোনার রবি,উঠলো যখন হেসে
মায়ের আঁচল ধরে খোকন বললো ভালবেসে।
'মাগো আমার!আজকে তোমায় লাগছে বড় ভালো
তোমার মুখে এত হাসি,কেমন করে এলো?'
মা হেসে কয় : 'পাগল ছেলে জানিসনে কি ওরে-
নতুন বছর এসেছে যে আজকে নতুন ভোরে!'