পৃথিবীতে তোমায় মাগো,
প্রথম যে-দিন দেখি-
চোখে দেখা সব কিছুতেই,
মাগো তোমায় খুঁজি।

আমার মনে অবাক করা,
ভালো লাগা ছিল-
তোমার আদর, পরশে মা-
প্রান জুড়িয়ে গেলো।।

বুঝতে তখন হয় নি মাগো-
একটু খানি-ও দেরি-
তুমি মাগো জগত দেখানো,
আমার মা জননী।

প্রথম যে-দিন তুলে দিলে-
তোমার ছেলের মুখে-
বুকের দুধের অমৃত স্বাধ,
আজো লেগে আছে মুখে।।

হাজার কষ্ট, জ্বালার মাঝে-
আমার মা জননী হাসে-
কবে ছেলে বড় হয়ে,
মায়ের- কষ্ট কে ভুলাবে।

যখন কোন কষ্ট মা,
আমার মাঝে দেখে-
মায়ের চোখে, মুখে-
আমার কষ্ট ভোসে উঠে

তোমরাই বলো এমন মাকে-
কষ্ট যারা দিবে-
ত্রি- ভূবনে তারা কোন-
সুখী, সুন্দর জীবন পাবে।

মাগো, যদি কোন কাজে-
দুঃখ পেয়ে থাক-
নিজ গুনে, ক্ষমা করো মা-
ভূল আমার  ছিল-

সারা জীবন কষ্ট শেষে-
ছেলে বড় হলে-
মায়ের স্বাধ পূর্ন করিবে-
ভালোবাসা দিয়ে।

যতো কষ্টই আসুক মাগো,
আমার এই জীবনে-
তোমার আশা পুরন করেই,
-মাগো সার্থক জনম হবে।।

সবার শেষে, মায়ের কাছে একটা চাওয়াই আছে-
পৃথিবীতে কোন কারনে, যদি কখনো আসি-
তোমার কোলেই জনম মাগো লয়ে যেন আসি।।