কে হবে আজ বন্ধু-আমার -
হাত বারালেই হাজার বন্ধুকে পাই-

হাত বাড়ালেই হাতে ধরবে সবাই-
পাব -কি? একান্ত আপন তোমায়-

সবে দিন হয়েছে চিনেছি যারে-
তাকেই চাই আপন বন্ধু করে।

বন্ধু হতে কোন পয়সা লাগে না-
সবাই বলে ভাল বন্ধু আমরা-

বন্ধু চিনতে কখনো ভূল হলে-
জীবন ভর আমায় ফসতাতে হবে-

আপন বন্ধু বলতে কাকে বুঝি-
দুঃখের সময় যাকে পাশে পয়েছি।

যে ফুলে থাকে মধুর ছোঁয়া-
সে- ফুলের মধু নিতে যায় ভ্রমরা-

মধু চুষে নিয়ে উড়ে- যায় ভ্রমরা-
ফুলের দিকে ভুলেও ফিড়ে চায় না।

বন্ধু পাবে হাজার, লক্ষ্য সময় কালে-
যতো দিন পকেট ভর্তি পয়সা রবে-
অ-সময় এলে যারাই পালাবে-
কখনো নিওনা তারে বন্ধু করে।

প্রকৃত বন্ধু পাবে অবশ্যই পাবে-
সে বন্ধুকে চিনতে তোমাকেই হবে-
  
আপন বন্ধু তুমি বলবে কারে-