গাইয়া মায়ের- মাটির ছেলে-
শরীরে কেঁদার, বাসনা করে-

মায়ের মনে, আশা- জেগেছে-
ছেলেকে পড়ায়ে, বড় করবে-

এখন যে ছেলে, বড় হয়েছে-
উচ্চ শিক্ষায়, শিক্ষিত করবে-

জন্ম থেকে ১৮, পার হয়েছে-
কখনো যায় নি, মাকে ছেড়ে-

এই প্রথম ছেলে, শহরে যাবে-
মায়ের স্বপ্ন এবার, পূরন করবে-

মায়ের ছেলে, শহরে আসে-
পড়া-শুনাতে সবাইকে ছাড়িয়ে-

শহর তাকে, ঘেন্যা করে-
কারন সে এক, গাঁয়ের ছেলে-
শরীরে কেঁদার, বাসনা করে-

মায়ের চোখের- জল ঝড়ে-
ছেলে-টা আজ, অনেক দুরে-

এক দিন ছেলের, নাম ছড়াবে-
সে-আসাতেই, মার দিন কাটে-

মায়ের হাজার, অপেক্ষা শেষে-
পড়া- শুনা ছেলের, শেষে হয়েছে-

ছেলে দেশ ও দশের সেবা করবে-
মায়ের কষ্ট সব, ভুলিয়ে দিবে-

তাই ছেলে ছুটেছে- মায়ের কাছে-
মায়ের মনের- স্বপ্ন, পূরন করতে-

কত দিন দেখেনি, ছেলে, মাকে-
অবশেষে, ছেলে- মায়ের চরনে-

মাথা রেখে কাঁদে, মনের সুখে-
এইতো চাওয়া, বিশাল পাওয়া-

মায়ের তুলনা কিছুতে চলে না-
শুধু চাই ভালবাসা।।

সমাপ্ত