চৈত্র, বৈশাখ, দুই মাসে-
কাল বৈশাখীর, প্রচন্ড ঝড়ে-
গ্রাম বাংলার, রূপ সেীন্দর্য-
অনেক টাই, ভেঙ্গে পরে-

ঝড়, বৃষ্টি, তুফান দেখে-
কৃষকের বুক, কেঁপে উঠে-
কৃষক সবাই, দৌরে ছুটে-
ধান ক্ষেতে, কি হয়েছে-

বৈশাখের- প্রবল ঝড়ে-
ফসল সব, পরেছে শুয়ে-
এই দেখে, কৃষক সবাই-
কপালে হাত, ধরে বসে-

ঝড়, বৃষ্টির উপেক্ষা করে-
আবার কৃষক ফসল বোনে-
বেঁচে থাকার হাজার যুদ্ধ-
বছর ভরে, চলতে থাকে-

গাঁয়ের মাটি, ভিষন খাটি-
বছর ভরে, ফসল ফলে-
কৃষকের ঘামে, শহর বাঁচে-
তবুও গ্রাম, পিছনে থাকে-

কাঁচা মাটির, মেঠো পথে-
কত স্বাধের, স্মৃতিরা আছে-
ঝড়, বৃষ্টির, পানি দিয়ে-
পথ যে-কাঁদায়, ভরে উঠে-

কাঁদায় মাখা, পথ দিয়ে-
গায়ের মানুষ, জীবিকা করে-
সব কষ্ট, ভুলে গিয়ে-
নতুন করে, স্বপ্ন সাজে-

আজো আমার মনে পরে-
সুন্দর জীবন, কেটেছে গাঁয়ে-
ইট বালুর, এই শহরটাতে-
নিজেকে একটি যন্ত্র লাগে-

চীর কৃতজ্ঞ মায়ের কাছে-
জন্ম দিয়েছে, সবুজ গায়ে-
ছোট্ট বেলার, মধুর স্মৃতি-
আজ-ও অনেক, মিছ করি।।

এ-মাটি জুড়ে- কত প্রেম আছে-
যা মনে হলে- নিরব কান্নায়-
চোখে জল আসে।।
সমাপ্ত-