বিদ্রোহ আমার- রক্তে লেখা-
বিদ্রোহ আমার, বাংলা ভাষা-
বিদ্রোহ আমার, কঠোর সাধনা-
বিদ্রোহ আমার, মায়ের ঠিকানা-

বিদ্রোহ আমার, বেঁচে থানায়-
বিদ্রোহ আমার, অধিকার পাওয়া-
বিদ্রোহ আমার, আত্মার শান্তি-
বিদ্রোহ আমার, মুখের হাসি-

বিদ্রোহ আমার, আশা ভরসা-
বিদ্রোহ আমার, মাটির টান-
বিদ্রোহ আমার, সুখের গান-
বিদ্রোহ আমার, প্রানের চাহিদা-

বিদ্রোহ আমার, মায়ের হাসি-
বিদ্রোহ আমরা, ভালোবাসি-
বিদ্রোহ করে, স্বাধীনতা এনেছি-
বিদ্রোহ করে, মুক্তি পেয়েছি-

বিদ্রোহ করে, ভাষা পেয়েছি-
বিদ্রোহ করে, কথা কইছি-  
বিদ্রোহ আমার, অন্তরে গাঁথা -
বিদ্রোহ আমার, বাংলা ভাষা-

যে দেশ এনেছি, বিদ্রোহ করে-
স্বপ্ন করেছি পুরন, রক্ত দিয়ে-
সেই দেশ আমার, হারিয়ে যাবে-
শত্রুরা দেশকে, লুটে খাবে-

সব বুঝেও, বলতে পারব না-
এইটা কখনো, হতে পারে না-
তাই-তো সব, ভুলে গিয়ে-
নতুন বিদ্রোহ, শুরু করব সবে-

বাংলার সকল, দামাল ছেলে-
বেরিয়ে আসতে হবে, ঘর ছেড়ে-
বিদ্রোহ করব, শত্রু নিধনে-
বিদ্রোহ আমার- অন্তর মাঝে-

ভালবাসি সোনার বাংলাকে-
মরতে যেন পারি, এই মাটিতে।।


সমাপ্ত