আমার গাঁয়ের, মেঠ পথ ধরে-
শীতের সকাল কত, কেটেছে হেটে-
দুই পা- ভিজে যেত, শিশিরের জলে-
সুখের অশুখে, দিন যেত শুয়ে-

দুই পায়ে কেঁদায়, মাখা মাখি-
যদি আসত জর, তবে ভিষন খুশি-
ভেজা দুই পা-নিয়ে- শিশির জলে-
বাড়ি ফিরতাম, বাবার শাসনে-

কত- যে বাহানা, ছিল মনে মনে-
যে করেই যেতে হবে, খেলার মাঠে-
কত শত বাহানায়, স্কুল ফাঁকি দিয়ে-
ক্রিকেট ফাইনাল, খেলতাম মাঠে-

শীতের দূপুরে, খেলা শেষ করে-
জয় আর পরাজয়, একটাকে নিয়ে-
চুপি চুপি এসে আমি, শুইতাম ঘরে-
এমন মজা আর, পাব-না জীবনে-

যতোই মিছে কথা, বলতে চাই-
তবুও বাবার কাছে, ধরা পরে যাই-
ভিষন কষ্ট নিয়ে, খাবার খেয়ে-
বিকেলটা কাটাতাম, পড়ার টেবিলে-

সন্ধা নামতেই, শীতের কাপনে-
রাতের পড়াশুনা, উঠে যেত কারে-
ভাত দিত খাওয়ায়ে, মা জতনে-
কখন যে ঘুমাতাম, লেপ মুরো দিয়ে-

সেই সব স্মৃতি, মনে পরলে-
ভীষন কষ্ট এসে, মনে ভির করে-
যদি পারতাম, ছেলে বেলায় যেতে-
আদর্শ মানুষ করে, সাজাতাম মোরে।।