সবাই জীবনে কিছু, স্বপ্ন দেখে-
স্বপ্নকে সাথি করে, এগিয়ে চলে-
অনেকের জীবনে, না চাইতে জোটে-
কেউ না পেয়ে, কষ্টের দিন গুনে-

সুখের খোঁজে কেউ, রাত দিন ছুটে-
খালি হাতে ফিরে তারা- নিজের ঘরে-
সবাই এদের নিয়ে, কানা কানি করে-
অপবাদে রাখে তারা, নিজেকে দুরে-

ছোট-ছোট স্বপ্ন ছিল, রানার চোখে-
স্বপ্নকে সাথে করে- রানা ঢাকা আসে-
জানব সবাই আজ- রানার কি? হল-
কবিতার পটে, আজ রানাকে সাজাব-

গাঁয়ের ছেলে রানা, সুখেই ছিল-
হঠাৎ জীবনটা তার, বদলে গেল-
প্রথম রানার কেউ, ভাল লেগেছে-
ভাললাগা থেকে, ভালবাসা হয়েছে-

অনেক স্বপ্ন এখন, রানার চোখে-
দিন. রাত. নাই, তার কথা ভাবে-
রানার জীবনে, নতুন সূর্য উঠেছে-
তাই বলে রানা, সব ভুলে গেছে-

এই- বার বলি, রানার কি হল-
মনে বড় আশা- চোখে স্বপ্ন-
হঠাত করেই সব, বদলে গেল-
সব আছে তবুও, সব চলে গেল-

কলেজ পাঠের আশায়, ঢাকায় এসে-
অবশেষে ফেসে যায়, প্রেমের জালে-
২[দুই] মাস হতেই, প্রেমিক রানা-
ছেকা খেয়ে হয়ে যায়, পাগল পারা-

কত যে স্বপ্ন ছিল, রানার চোখে-
এক মেয়ে কেড়ে নিল, রানার থেকে-
পড়াশুনা, চাকরি সব আশা শেষ-
মদ, পানি, সিগারেটে দিন, রাত শেষ-

আজ রানা নেশা করে, পরের টাকায়-
কে মা, কে বাবা, কেউ আজ নাই-
সেই দিন যখন- তারে দেখতে পাই-
মনে হল রানার দিন বাকি নাই-

যে কথা, সে কাজ, গুরুজনে কয়-
রানার যা হল, কার মনে সয়-
লাশের মিছিল আসে, রানার গাঁয়ে-
অবশেষে ফিরে রানা, শূন্যতা নিয়ে-

চলে গেল রানা, সবাইকে ছেড়ে-
কোন দিন আসবেনা, মায়ের কোলে-
মায়ের চোখে, নেই কোন জল-
মা, বাবার, দোষ কোথায় বল।।

বাই