কোন কাননে-
       থাক হে! প্রিয়-
                কি যে, তোমার আশা-
                         খুঁজিয়া ফিরছি-
                                   আজো তোমায়-
                                          দিব বলে ভালবাসা-
আজিকে নদীতে-
          জোয়ার লেগেছে-
                  পরিবে ভাটা ধীরে-
                            তীরে ফুটেছে,
                                  ডালিয়া, গোলাপ-
                                        এক বারও,
                                             তাকালে না ফিরে-
শরৎ পেরিয়ে-
           হেমন্ত গেল-
                ধরায় এল যে শীত-
                       তবুও তোমার-
                              পাই-নি দেখা-
                                     শোনাও-নি প্রেমের গীত-
তুমি আমার স্বপ্ন সৌধ-
               আশার আলোক বাতি-
                            তোমার জন্য জাগে অন্তরে-
                                           শীশির সিক্ত প্রীতি-
কত দিন কেটেছে-
           তোমারে ভেবে-
                   ঘুমাইনি কত রাত-
                             বুঝতে যদি-
                                    সে কি? যাতনা-
                                         বাড়াতে প্রেমের হাত-
যৌবন জোয়ার-
         থাকে না চীরদিন-
                   একদিন ভাটা আসে-
                             সে দিন আমায়-
                                      পাবে না খুঁজে-
                                            বকুল তলার হাটে-
তুমি আছ হৃদয় জুড়ে-
           ধন্য করেছ আমারে-
                        নিজেকে সাজাব-
                                 নতুন করে-
                                       তোমার পরশ পেয়ে।।

বাই