স্বপ্নের মতো-
দু-চোখ তোমার-
            বিজলীর মতো হাসি-
            জী-সুত বরন-
কেশ রাশী তব-
বিসৃত রাশি রাশি-
            অথৈ সাগরের পথিক আমি-
            তুমি মোর ধ্রুবতাড়া-
তুমি ছারা আমি হয়ে যাই-
একা, শুধু একাকী- পথ হারা-

সকালের অরুন-
আর দূপুরের মার্তন-
            সারাদিন দিবা কর-
            রাত্রি-তে তুমি-
আকাশের চাঁদ-
আমার স্বপ্ন ঘর-
            আষাঢ়ে তুমি-
            আকাশের মেঘ-
            বৃষ্টিতে ঝড়ে ঝড়-
স্বপ্নের মতো-
দু-চোখ তোমার-
তুমি আমার সর্ব সাধনার-
পরম প্রিয় ধন-
            তাই, করবে না কখনো-
            আমাকে তুমি পর।।

বাাই