আকাশের রঙ মনুষ্য জাতের মন,
কখনও হয় হরণ, কখনো বা হয় গড়ন ।
এ দেশের মানুষ শুধু দেখে পএ-পল্লবে,
লেখা থাকে অসাম্প্রদায়িক হবে কবে ?
সহসা সচকিত তাদের মন প্রশ্নের উওর খোঁজে,
এরই মাঝে অন্তর ঝলসাইয়া ওঠে ;
এ দেশের কসাই খানায় মানুষ কাটা বন্ধ হবে…তবে ।
আ্মার মাতৃভুমি যেন এ্ক অনুপম দৃষ্টান্ত,
সে যদি পারে এক থালায় খেতে দিতে
আ্পন-পর সব সন্তানকে ,
তবে আমরা কেন পারিনা অধর্ম জাতি ভাই্কে ?
যারা আ্মাদের বলবে, ‘একসাথে রবে’ …
তাদের মনে যদি ঝং ধরে তবে !
সারানো কী করে হবে কে বা কবে
জানি না আমি …তবে
যৌবনের কাছে মিনতি একটাই রবে,
এবার হাল ধরে লবে বাধা আর বিঘ্ন,
যত কিছু হবে আ্পোস নয় ঝঞাল সরাবে ।
এটাই যৌবনের ধর্ম, বিহঙ্গের কর্ম,
অতলাবিশিক্ত মর্ম, ভালো হবে চর্ম ।
ANTINY SPAURK